Community Women's Blog

We Stand for Equality, Secularism and Justice

Press Release: Zero Tolerance to Sexual Violence – Protest against Sexual Assualts on Women

1 Comment

On Tuesday, 21 April,  about 70 protesters rallied at the Shaheed Minar at Altabl Ali park at Tower Hamlets to condemn the organised sexual assaults on women which was committed against 20 women by identifiable perpetrators during the celebration of Bangla new year in Dhaka. The powerful protest was co-organised by Nari Diganta and Jubo Union, UK.  Nari Diganta activist, Nilufar Yasmin, writes a Bangla report of the protest as follows.

Rally against sexual assaults on women at Altab Ali park. Courtesy: P V Dudman

Rally against sexual assaults on women at Altab Ali park. Courtesy: P V Dudman

পহেলা বৈশাখে নারীর উপর যৌন হয়রানীর প্রতিবাদে নারী দিগন্ত যুব ইউনিয়নের বিক্ষোভ সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় বর্ষবরণ অনুষ্ঠানে নারী নির্যাতন ও নারীর উপর যৌন হয়রানির প্রতিবাদ করে উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাজ্যের নারী দিগন্ত এবং যুব ইউনিয়ন সহ বিভিন্ন পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের সর্বস্তরের জনগণ। প্রতিবাদ সভায় সকল বক্তাই এই ধরনের পৈশাচিক ন্যাক্কারজনক হামলার সঙ্গে জড়িতদের দ্রুত খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছে।

একুশে এপ্রিল মঙ্গলবার বিকালে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে অনুষ্ঠিত প্রতিবাদ ও বিক্ষোভে উপস্থিত সকল বক্তাই প্রায় একই সুরে সেদিন পুলিশের যে সকল সদস্য কর্তব্যে অবহেলা করেছে তাদেরকে উপযুক্ত জবাবদিহিতার আওতায় আনার দাবী জানিয়েছেন। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কর্তব্যে অবহেলার যে অভিযোগ উঠেছে সে বিষয়ে জবাবদিহিতার ব্যবস্থা করার জন্য সক্রিয় উদ্যোগ নেয়ার দাবী জানানো হয়।

Nari Diganta's publicity Secretary Nilufa Hasan condemns organised violence against women.

Nari Diganta’s publicity Secretary Nilufa Hasan condemns organised violence against women.

নারীর প্রতি সহিংসতা বন্ধে বিভিন্ন শ্লোগান সম্মিলিত প্ল্যাকার্ড বহন করে সমাবেশে বলা হয়, বার বার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মুক্তমনা মানুষকে হত্যা, নারীর উপর আক্রমন কোনক্রমেই গ্রহণযোগ্য নয় এবং কর্তৃপক্ষের এই ধরনের দায়িত্বহীনতা মুক্তিযুদ্ধে অর্জিত বাংলাদেশের মূল লক্ষ্যকে পিছনে ঠেলে দিচ্ছে বলে বক্তারা উল্লেখ করেন। যুগ যুগ ধরে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে বাংলা নববর্ষের উৎসব পারষ্পরিক সৌহার্দ ও সম্প্রীতির সেতুবন্ধন তৈরী করে। পহেলা বৈশাখে ঢাকায় নারীর উপর যে যৌন হামলা হয়েছে তা শুধু নারীর উপর হামলা নয়, এই হামলা অসাম্প্রদায়িক চেতনা ও বাঙালী সংস্কৃতির উপর আঘাত, এই আঘাতকে প্রশ্রয় না দিয়ে পাল্টা আঘাত অর্থাৎ কঠোর হস্তে দমনের পক্ষে সকলেই মত দেন। আইনের মাধ্যমে দোষীদের শাস্তি না দিলে এই প্রবণতা কখনো বন্ধ হবেনা। পহেলা বৈশাখে নারীদের উপর যৌন নিপীড়নকারীদের সাংগঠনিক পরিচয় নিয়ে বিতর্ক না করে অবিলম্বে তাদের প্রেফতার করে কঠোর শাস্তির দাবী জানিয়েছে সবাই।

সকল সময়ে দেশের চিহ্নিত কথিত ধর্মীয় নেতারা নারীদের প্রতি অসম্মানজনক কটূ মন্তব্য করে নিপিড়কদের পরোক্ষভাবে উৎসাহ দিচ্ছে। আইন করে নারী বিদ্বেষী বক্তব্যকারীদের শাস্তির ব্যবস্থা না করলে এই ধরনের ন্যাক্কারজনক ঘটনা বন্ধ করা যাবেনা বলে সকলেই মত দিয়েছেন।

Agitators at the protest at Altab Ali park. Photo credit: Tanvir Ilias

Activists at the protest at Altab Ali park. Courtesy: Tanvir Ilias

যুব ইউনিয়নের যোবায়দা নাসরিনের পরিচালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ডা: রফিকুল হক জিন্নাহ, আবু মুসা হাসান, নারী দিগন্ত নেত্রী নাসিমা কাজল, ডঃ রুমানা হাশেম, নিলুফা ইয়াসমীন, পুষ্পিতা গুপ্ত, পিয়া মায়েনিন, কমুনিস্ট নেতা মসউদ আহমেদ, সত্যব্রত দাশ স্বপন, নারী চেতনার নাজনিন সুলতানা শিখা, অজন্তা দেব রায়, যুব ইউনিয়নের নাসরিন এ মনজুরী এবং শাহরিয়ার বিন আলী। আরো বক্তব্য রাখেন আসীম চক্রবর্তী, সাঈদা সিমি, স্মৃতি আজাদ, গোলাম কবীর, সুশান্ত দাসগুপ্ত,  রীনা মোশাররফ, নূরুল ইসলাম, পলিন মাঝি প্রমুখ।

Agitators at the protest at Altab Ali park. Courtesy: Tanvir Ilias

Agitators at the protest at Altab Ali park. Courtesy: Tanvir Ilias

লাঞ্চিত নারীকে বাঁচাতে গিয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি লিটন নন্দী যে আহত হয়েছেন, তাঁর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রতিবাদ সভায় এই ধরনের ঘটনায় সম্মিলিতভাবে প্রতিরোধ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করা হয়।

ভিডিওতে অপরাধ শনাক্ত করা গেলেও পুলিশ আজও অপরাধীদের ধরতে পারেনি, যতদিন অপরাধীরা ধরা পড়বেনা, শাস্তি হবেনা ততদিন আন্দোলন প্রতিবাদ চালিয়ে যাবে বলে বিক্ষোভ সমাবেশে উপস্থিত সকলে মতামত ব্যক্ত করেন।

Nari Diganta leaders hold placards against sexual violence against women. Courtesy: P V Dudman

Nari Diganta leaders hold placards against sexual violence against women. Courtesy: P V Dudman

Women agitators at the protest at Altab Ali park. Courtesy: Tanvir Ilias

Women agitators at the protest at Altab Ali park. Courtesy: Tanvir Ilias

Advertisements

One thought on “Press Release: Zero Tolerance to Sexual Violence – Protest against Sexual Assualts on Women

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s