Community Women's Blog

We Stand for Equality, Secularism and Justice

নারী দিগন্তের বাৎসরিক মেলবন্ধন

Leave a comment

Bangla-Style Party at Nari Diganta

By Nilufa Yesmin Hasan

গত ৮ নভেম্বর ২০১৪ তারিখে সৌহার্দ্যপূর্ণভাবে আনন্দ উপভোগ করার প্রয়াসে প্রতি বছরের ন্যায় এবারও নারী দিগন্ত জাঁকজমক ও বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করলো বর্ষপূর্তি পূনর্মিলনী উৎসব। ‘মানবমুক্তির পূর্বশর্ত নারীমুক্তি‘ এই শ্লোগানকে ধারণ করে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছে যুক্তরাজ্যের উল্লেখযোগ্য সংগঠন ‘নারী দিগন্ত‘। প্রায় অর্ধ শতাধিক সদস্যের মিলন মেলা বসেছিল গত ৮ই নভেম্বর পূর্ব লন্ডনের হেনয়েল্ট-এ নারী দিগন্তের সদস্য শ্রীমতি পুষ্পিতা গুপ্তের বাসভবনে।

Members of Nari Diganta and their families are playing musical pillows and other games. Photo: Nilufa Hasan

Members of Nari Diganta and their families are playing musical pillows and other games. Photo: Nilufa Hasan

সভাপতি শামীম আরা হেনার সার্বিক তত্ত্বাবধানে নারী দিগন্তের সকল সম্মানিত সদস্য ও পরিবারবর্গের অংশগ্রহণে মনোরম সন্ধ্যাটি হয়ে উঠেছিল প্রাণবন্ত। এই অনুষ্ঠান সাফল্যমন্ডিত করতে যারা অগ্রণী ভূমিকা পালন করেছেন তারা হলেন রাজিয়া বেগম, আয়েশা আহমেদ, আঁখি চৌধুরী, নিলুফা ইয়াসমীন, ডালিয়া রহমান, নাসিমা কাজল, মুনজারিন রশীদ, মাহের আহমেদ, নাজ নাঈম, ফাতেমা নার্গিস ও আরো অনেকে।

সন্ধ্যায় শুরু হওয়া অনুষ্ঠান চলে গভীর রাত অবধি। স্বামী সন্তানসহ আংশগ্রহণকারী সকল সদস্য রান্না করে নিয়ে আসেন বাংলাদেশের ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার। চটপটি, পায়েস, শুটকী, নানা বাহারী ভর্তা, ভাজী কোন কিছুই বাদ যায়নি সেইদিনের আয়োজনে।

অনুষ্ঠানের প্রথমেই পুষ্পিতা গুপ্তের মেয়ে আনিতার পরিবেশিত গান সবাইকে মুগ্ধ করে। তারপর আনন্দঘন পরিবেশে সাধারণ সম্পাদক নাসিমা কাজলের পরিচালনায় শুরু হয় বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠান। গানের তালে তালে চলে ছোটদের ও পুরুষ এবং মহিলাদের বালিশ ছোঁড়া (পিলো পাসিং) খেলা, পিলো পাসিং প্রতিযোগিতায় ছোটদের মধ্যে প্রথম ও দ্বিতীয় হয় আনিতা ও নয়েল, পুরুষদের মধ্যে শাহারিয়ার বিন আলী প্রথম ও আবু হাসান দ্বিতীয় হন, মহিলাদের মধ্যে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় হন রাজিয়া বেগম ও রিবা। সবচেয়ে হাস্যরসের প্রতিযোগিতা হলো স্ত্রীর পছন্দ সম্পর্কে স্বামী কতটুকু জানেন সেই পরীক্ষা। এতে প্রথম পুরষ্কার অর্জন করেন পুষ্পিতা-জ্ঞান দম্পতি এবং নিলুফা-হাসান দম্পতি দ্বিতীয় স্থান লাভ করেন। গভীর রাত পর্যন্ত চলে নাচ ও গানের পরিবেশনা। গান পরিবেশন করেন আঁখি চৌধুরী ও নাসিমা কাজল তবে উপস্থিত প্রায় সবাই গানে কন্ঠ মেলান।

উৎসব আয়োজনের মধ্যেই সকল সদস্য তাদের বাৎসরিক চাঁদা পরিশোধ করেন। পরিশেষে নির্ধারিত হয় নারী শিক্ষার অগ্রদূত মহিয়সী নারী বেগম রোকেয়া স্মরণে আলোচনা, ছোটদের রচনা প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে নারী দিগন্ত। আগামী ৫ই ডিসেম্বর ২০১৪, বিকাল সাড়ে ৫টায় পূর্বলন্ডনের হ্যানবারী স্ট্রীটস্থ মন্টিফিউরি সেন্টারে ‘বেগম রোকেয়া দিবস‘ সাফল্য মন্ডিত হবে এই আশা নিয়ে উৎসবের ইতি টানা হয়।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s